পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম নদী কোনটি

news - খবর

আমাদের চারপাশের অনেক নদী নালা-খাল বিল ইত্যাদি রয়েছে, কিন্তু মনের কৌতুহল জাগে এবং জানতে ইচ্ছা করে পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম নদী কোনটি? উত্তর নীলনদ, দ্বিতীয় বৃহত্তম নদী অ্যামাজন এবং তৃতীয় বৃহত্তম নদী চীনের ইয়াংসিকিয়াং।

image

সূচিপত্র: পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম নদী কোনটি

নদীর নাম ও অবস্থা

ইতিমধ্যে আপনার পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম নদীর নাম জেনে গিয়েছেন এখন নদীটি সম্পর্কে কিছু জানা-অজানা তথ্য জানার চেষ্টা করব।

Nile বা নীলনদ শব্দটি এসেছে (নাহল) থেকে এছাড়াও আল-নীল, আল-বাহর, বাহর আল নীল, বা নাহার আল নীল, নামে পরিচিত নীলনদ।

আফ্রিকা মহাদেশে নীলনদে উৎপত্তি ভিক্টোরিয়ার হ্রদ থেকে। এই নদীটির দৈর্ঘ্য ৪২৫৮  মাইল বা ৬৮৫৩ কিলোমিটার। নীলনদ ১১ টি দেশে বহমান। নদীটি মিলেছে মিডিটেরিয়ান সাগরে। এবং নীলনদ যে সকল দেশগুলোর মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে দেশগুলোর নাম: উগান্ডা, তানজানিয়া, রুগান্ডা, বরুন্ডি, কাংগো,  কেনিয়া, ইথিওপিয়া, ইরিত্রিয়া, সুদান দক্ষিণ, সুদান, মিশর

 নীলনদে দৈর্ঘ্য

অন্যান্য নদীর চেয়ে নীলনদের দৈর্ঘ্য অনেক বেশি এই নদীটির দৈর্ঘ্য ৪২৫৮  মাইল বা ৬৮৫৩ কিলোমিটার। কিন্তু এই নদীর পানির গভীরতা কম এবং প্রশস্ত খুব একটা বেশি না।

আরো পড়ুন: ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম

নীল নদের দৈর্ঘ্য বেশি হওয়ায় আফ্রিকা মহাদেশে এক দেশ থেকে অন্য দেশে যোগাযোগ করার জন্য ব্যবসায়ীদের মালামাল বহন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 উৎপত্তি ও মোহনা

নীলনদে উৎপত্তি ভিক্টোরিয়ার হ্রদ থেকে এবং মিলিত হয়েছে মিডিটেরিয়ান সাগরে, এর মাঝে বিশাল দূরত্বে এই নদীটি মানুষের বিভিন্ন কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মিশরীয়দের ব্যবসা এবং চাষাবাদ করার জন্য নীলনদকে কেন্দ্র করেই পরিকল্পনা করতো।

অনেকে মনে করে নীলনদ মিশরের নদী কিন্তু আসলেই নীলনদ প্রায় ১১ টি দেশে প্রবহমান। দেশগুলোর নাম: উগান্ডা, তানজানিয়া, রুগান্ডা, বরুন্ডি, কাংগো,  কেনিয়া, ইথিওপিয়া, ইরিত্রিয়া, সুদান দক্ষিণ, সুদান, মিশর এই সমস্ত দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ভূমিকা রয়েছে নীলনদের।

প্রবাহের গতি ও জলধারা

প্রবহমান গতির দিক দিয়ে amazon নদীর গতি বেশি কিন্তু নীলনদের পানি প্রবাহের গতি অ্যামাজন চেয়ে কম। নীলনদে  ১৯৭০ সালে Aswan high dam নামে একটি ব্রিজ নির্মাণ করা হয়। যার ফলে নীলনদের পানির গতিধারা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয় এবং এই ব্রিজের বাঁধ নির্মাণ করে সেখানে বিদ্যুৎ তৈরি এবং মানুষের প্রয়োজনে পানি সরবরাহের ব্যবস্থা করা হয়।

আরো পড়ুন: পড়ালেখা কে আবিষ্কার করেছে?

জৈব  বৈচিত্র

নীল নদে বিভিন্ন রকমের মাছ পাওয়া যায়, অসংখ্য জেলে নীলনদ থেকে মাছ সংগ্রহ করে সেই অর্থ দিয়ে পরিবার পরিচালনা করে। এবং নীলনদের পানি দিয়ে চাষাবাদ করা হয়। সবুজ শ্যামলা ফসল চাষ করে। মিশর সহ অন্যান্য দেশগুলোতে তাদের খাবার চাহিদা পূরণ করে দেশে এবং দেশের বাইরে রপ্তানি  করে।

আশ্চর্যজনক ব্যাপার নীলনদে যে সময় পানিতে ভরপুর সে সময় অন্যান্য নদীগুলোতে পানি কমে যায় এবং অন্যান্য নদীগুলোতে পানি বৃদ্ধি হলে নীলনদে পানি কমে যায়।

নীল নদে পানি কমে যাওয়ার সময় কালো পলি মাটি জমা পড়ে সেই মাটিগুলোতে ফসল চাষ করে উচ্চ-ফলন পাওয়া যায়। আপনারা জানেন পানির অপর নাম জীবন তাই জৈব  বৈচিত্র নীল নদের গুরুত্ব অনেক বেশি।

মানব সভ্যতার প্রভাব

মিশরীয়রা আগে থেকেই জীবন ধরার মান উন্নয়নে অনেক এগিয়ে। তাদের ব্যবসা বাণিজ্য অর্থনীতি এবং চাষাবাদে সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে নীলনদের। এছাড়াও বিভিন্ন পর্যটক স্থান বাজার, বস্তি, গড়ে উঠেছে নীল নদীর পাড়ে। শুধু মিশর না অন্যান্য জনবসতি গড়ে উঠেছে পানির আশ্রয় কে কেন্দ্র করে।

আরো পড়ুন: নাসা নিউজ - নাসা কোথায় অবস্থিত ইত্যাদি

নীলনদ আফ্রিকা মহাদেশের ১১ টি দেশের সাথে যোগাযোগ থাকায় ব্যবসার জন্য যেকোনো মালামাল এক দেশ থেকে অন্য দেশ আমদানি এবং রপ্তানি করার জন্য অর্থনৈতিক বড় একটি ইতিবাচক প্রভাব রয়েছে।

দ্বিতীয় বৃহত্তম নদী অ্যামাজন

অ্যামাজন সম্পর্কে হয়তো আপনারা অনেকে অনেক তথ্য জানেন অ্যামাজন নদী পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম নদীর মধ্যে দ্বিতীয়। এই নদীটি এক প্রান্ত মিশেছে আটলান্টিক মহাসাগরের এবং অপর প্রান্ত মিলিত হয়েছে প্রশান্ত মহাসাগরে। অ্যামাজন নদী অনেক লম্বা এবং প্রশস্ত এই নদীতে স্রোতে গতি অনেক বেশি।

উপসংহার - শেষ কথা

পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম নদী নীলনদ এবং দ্বিতীয় বৃহত্তম নদী amazon সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা থেকে আশা করি আপনারা গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন এবং সাধারণ জ্ঞান অর্জনের জন্য বিভিন্ন পরীক্ষা ইন্টারভিউ বোর্ড ইত্যাদিতে ভূমিকা রাখবে।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url