নাসা নিউজ - নাসা কোথায় অবস্থিত ইত্যাদি

ইনফরমেশন টেকনোলজি it

নাসা কোথায় অবস্থিত এবং নাসা কি ধরনের প্রতিষ্ঠান, বিজ্ঞানীদের বেতন ইত্যাদি বিষয়ে নাসা নিউজ সাধারণ জ্ঞান অর্জন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই কনটেন্টটি।

image

পর্যায়ক্রমে বেশ কিছু নাসা নিউজ/খবর উপস্থাপন করা হয়েছে সূচিপত্র থেকে একটা একটা করে জেনে নিন আপনাদের প্রশ্নের উত্তর।

সূচিপত্র: নাসা নিউজ - নাসা কোথায় অবস্থিত ইত্যাদি - নাসার বিবিসি নিউজ

নাসা মানে কি? নাসা কোন দেশের সংস্থা

প্রথম প্রশ্ন নাসা মানে কি? নাসার সংক্ষিপ্ত নাম (NASA) এবং পূর্ণাঙ্গ নাম National Aeronautics and Space Administration ( ন্যাশনাল এরোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ) এটা নাসার পূর্ণাঙ্গ নাম।

আরো পড়ুন: HTML এর জনক কে?

দ্বিতীয় প্রশ্ন নাসা কোন দেশের সংস্থা, (NASA) আমেরিকার একটি সংস্থা। অনেকের আমেরিকা যাওয়া হয়নি ঠিকই কিন্তু আমেরিকার নাম শুনিনি এরকম মানুষ খুবই কম আছে। আবার বাংলাদেশের বেশ কিছু বিজ্ঞানী নাসায় বাংলাদেশের বিজ্ঞানী হিসেবে সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

নাসা কোথায় অবস্থিত বা কোন দেশে অবস্থিত

ইতিমধ্যে আপনারা জেনে গেছেন (NASA)  National Aeronautics and Space Administration এই সংস্থাটি আমেরিকায় অবস্থিত। কিন্তু আমেরিকার কোথায় অবস্থিত?

image

Moffett Blvd, Mountain View, CA 94043, United States ( মার্কিন যুক্তরাষ্ট্র ) অবস্থিত। নাসা কোথায় অবস্থিত বা কোন দেশে অবস্থিত সরাসরি গুগল থেকে দেখতে নিচের লিংকে ক্লিক করুন

নাসা কোথায় অবস্থিত? এখানে ক্লিক করুন

নাসা কত সালে প্রতিষ্ঠিত হয় - নাসা কি ধরনের প্রতিষ্ঠান

০৮/২৯/১৯৫৮ সালে নাসা নামের এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। (NASA) এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের একটি স্বাধীন সংস্থা। National Aeronautics and Space Administration এই সংস্থাটি বিমানচালনাবিদ্যা  এবং মহাকাশ সম্পর্কিত গবেষণা করে থাকে।

নাসা প্রতিষ্ঠার আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা ন্যাশনাল অ্যাডভাইসরি কমিটি ফর অ্যারোনটিক্স (নাকা) দ্বারা পরিচালিত হত।  পরবর্তীতে ১৯৫৭ সালে সোভিয়েত ইউনিয়ন স্পুটনিক-১ উপগ্রহ উৎক্ষেপণের পর মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কর্মসূচিতে দ্রুতগতিতে অগ্রগতি প্রয়োজন হয়ে পড়ে। ফলে 08.29.1958 সালে নাসা প্রতিষ্ঠিত হয়।

নাসার বিজ্ঞানীদের বেতন কত

নাসা অনেক বড় কোম্পানি এই কোম্পানিতে যে সকল ব্যক্তি গণ কাজ করে এরা সকলেই উচ্চশিক্ষিত ব্যক্তি, কিন্তু সকলে তো এক কাজ করেনা, একটি কোম্পানিতে বিভিন্ন শ্রেণীর মানুষ প্রয়োজন। নাসা সম্পর্কে আপনারা হয়তো কিছুটা হলেও আইডিয়া করতে পারছেন।

আরো পড়ুন: বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি এবং 2.5% বোনাস

National Aeronautics and Space Administration এই নাসার কোম্পানির বিজ্ঞানীদের বেতন বছরে ৭২০০০ থেকে ৪১৬ হাজার মার্কিন ডলার বেতন দেয়। বাংলাদেশী টাকায় হিসাব করলে ৭২ লক্ষ + থেকে ৪১৬ লক্ষ+ টাকা নাসার বিজ্ঞানীদের বেতন প্রদান করে থাকে।

নাসার বাংলাদেশী বিজ্ঞান

নাসার প্রথম বাংলাদেশী বিজ্ঞানী ড. মশিউর রহমান (নাসার ডিপ স্পেস কমিউনিকেশনস বিজ্ঞানী), এছাড়াও আরো নাসার বাংলাদেশী বিজ্ঞানী আতিক উজ জামান, এবং নরসিংদীর ছেলে এখন নাসার গবেষক অনার্স-মাস্টার্স শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেওয়ার পরিকল্পনা ছিল ইমরানের।

এবং আরো নাসার বাংলাদেশী বিজ্ঞানী হিসেবে ভূমিকা পালন করছে ড.আতিক উজ জামান, চৈতী, মাহমুদা সুলতানা, রুবাব খান এছাড়াও আরো নাসার বাংলাদেশী বিজ্ঞান হিসেবে অনেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশী হিসেবে আমরা গর্বিত কেননা বাংলাদেশ থেকে এইরকম একটি বড় কোম্পানিতে বাংলাদেশের অনেকেই বিজ্ঞানী হিসেবে কাজ করছে। শুধু তাই না অনেক বড় বড় পুরস্কার খেতাব অর্জন করছে।

বাংলাদেশের এই বিজ্ঞানীগুলোকে দেশে কাজে লাগাতে পারলে বাংলাদেশকে আরো একধাপ সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব। আশা করা যায় আমরা আমাদের সম্পদ গুলোকে যথাযথ ব্যবহার করতে পারব ইনশাআল্লাহ।

নাসার বিবিসি নিউজ

বিবিসি (bbc) একটি নিউজ বা খবর প্রচারক কোম্পানি/চ্যানেল। এই বিবিসি নাসার বিভিন্ন খবর জনসাধারণের মাধ্যমে পৌঁছে দেয়। আপনারাও চাইলে যেকোনো সার্চ ইঞ্জিনে bbc news nasa লিখে সার্চ করলেই তথ্যগুলো পেয়ে যাবেন।

আরো পড়ুন: প্রতিদিন মুখের যত্ন

image

বাংলা ভাষায় পড়ার জন্য (নাসার বিবিসি নিউজ) এবং ইংরেজি ভাষায় পড়ার জন্য (bbc news nasa) লিখে সার্চ করুন। আমি সার্চ ইঞ্জিনে সার্চ করে আপনাদের সামনে একটি ইমেজ উপস্থাপন করেছি লক্ষ্য করুন এই ইমেজে নাসার বিবিসি নিউজ রয়েছে।

উপসংহার

নাসা কোম্পানি সম্পর্কে সাধারণ মানুষ সেগুলো জানতে চাই? নাসা মানে কি? নাসা কি ধরনের প্রতিষ্ঠান, নাসা কোন দেশের সংস্থা বা কোন দেশে অবস্থিত, নাসা কত সালে প্রতিষ্ঠিত হয় বিজ্ঞানীদের বেতন ইত্যাদি প্রায় সবগুলোই উপস্থাপন করা হয়েছে। এই তথ্যগুলো জেনে আপনার উপকৃত হবেন এবং সাধারণ জ্ঞান অর্জন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই কনটেন্টটি।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url