ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

মেয়েদের লাইফ স্টাইল

ব্রণ আমাদের চেহারার সৌন্দর্য অনেকটাই নষ্ট করে দেয়। ব্রণ তো আমাদের  অনেকের হয়, তাহলে আমাদের কি করনীয়? ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো, কি করলে আমরা ব্রণ এর সমস্যা থেকে আমাদের ত্বকে সুরক্ষা দিতে পারব।

image

নিজের চেহারার সৌন্দর্য বৃদ্ধি করতে সবাই চায়। কিন্তু অনেকেই ব্রণ এর কাছে ব্যর্থ, সেজন্য সম্পূর্ণ পোস্টটি পড়ুন।  ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো অবশ্যই জানতে পারবেন। এবং আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাবেন ইনশাআল্লাহ।

সূচিপত্র: ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো - ত্বকের যত্ন

ব্রণ কি What is acne? - ব্রণ কিভাবে হয়

ব্রণ (acne) সম্পর্কে ধারণা থাকলে সমস্যার সমাধানে অনেকটাই সহজ হবে এবং নিজেকেও ভালো লাগবে। ব্রণ এর ইংরেজি শব্দ acne যা ত্বকের উপর লালচে হয়ে ফুলে ওঠা অংশ।

image
ব্রণ acne

উপরের ছবিটি লক্ষ্য করুন দেখুন কি যেন একটা ফোটা ফোটা হয়ে উপরের দিকে উঠে যাচ্ছে। এগুলো হলো সেবাম sebabum. সেবাম তৈরি হয় sebaceous gland থেকে।

আরো পড়ুন: ম্যানিকিউর করার নিয়ম

আপনাদেরকে চিত্রটির সাথে পরিচয় করিয়ে দিই তাহলে আপনাদের বুঝতে সুবিধা হবে। প্রথমেই দেখতে পাচ্ছে একটি চুল বের যাচ্ছে এটাকে বলা হয় hair shaft এবং এই চুলের নিচে যেটা আছে এটাকে বলা হয় hair follicle এছাড়াও হলুদ কালারের যেটা দেখতে পাচ্ছেন এটাকে বলা হয় sebaceous gland.

হলুদ কালারের যেই sebaceous gland দেখতে পাচ্ছেন এটা থেকেই  sebabum ছাড়ে আর এই  sebabum বের হওয়া যখন বন্ধ হয়ে যায় তখনই সমস্যা। নিজের চিত্রটি খেয়াল করুন,

image
ব্রণ acne - sebaceous gland

চুলের উপরের স্তরের গোড়াটা বন্ধ হয়ে গিয়েছে ফলে নিচে কিছু পদার্থ জড়ো হয়েছে। sebaceous gland যেটা ছাড়ছে সেটা আর বের হতে পারছে না ফলে সমস্যা সৃষ্টি হচ্ছে।

আরো পড়ুন: চুলে মেথির ব্যবহার

এবং চুলের নিচে hair follicle যেটা আছে এটারও কোন কিছু বের হতে পারছি না উপরের স্তর বন্ধ হয়ে যাওয়ার কারণে।

image
ব্রণের ছবি

আশা করি এতক্ষণে আপনারা ব্রণের যে সমস্যা কিভাবে কি হয়, সেগুলো ক্লিয়ার/স্বচ্ছ ভাবে বুঝতে পেরেছেন।

ব্রণের সমস্যা সমাধান - Acne problem solution

আপনারা হয়তো ভাবছেন hair follicle এবং sebaceous gland যেটা ছাড়ছে এটা বের হতে পারলেই আর ব্রণের সমস্যা হবে না। ঠিক তাই আপনারা যদি এটা ভেবে থাকেন তাহলে সঠিক ভেবেছেন।👍

আরো পড়ুন: দৌড়ানোর উপকারিতা

এখন প্রশ্ন হচ্ছে এর সমাধান কি? এর সমাধান আমাদের ত্বকের লোমের গোড়ায় যেন ময়লা জমে লোমের গড়া বন্ধ হয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে তাহলে আপনি আমি আমরা সকলেই ব্রণের সমস্যা থেকে সফলতা লাভ করবে ইনশাআল্লাহ।

এছাড়াও ব্রণের বেশ কিছু বড় সমস্যা আছে যেমন, ব্রণের কারণে মুখে অতিরিক্ত দাগ, ব্রণের  কারণে মুখ ফুলে যাওয়া ইনফেকশন ইত্যাদি। আপনার যদি সাধারণ সমস্যা মনে না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন হতাশ হবেন না। সমাধান অবশ্যই আছে।

ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো - ব্রণ দূর করার ফেসওয়াশ

এটা বলা একটু মুশকিল কেননা বাজারে নামীদামী বিভিন্ন নামের বিভিন্ন ব্র্যান্ডের ফেসওয়াশ পাওয়া যায়। একেক জনের একেক রকম পছন্দ। কিন্তু আপনার ত্বকের যত্ন নিতে হবে এতে কোন সন্দেহ নেই। যে কোনভাবেই আপনার ত্বক আপনাকে পরিষ্কার রাখতে হবে।

আবার অনেকের ত্বকে কিছু কিছু ফেসওয়াশ শুট করে না, ফেসওয়াশ ভালো কিন্তু ত্বকের আর্দ্রতার সাথে মিলে না।

আরো পড়ুন: চুলের কাটিং

এর মাঝেই আমাদের একটি বড় ভুল করে ফেলি আমরা ব্রণ হলে (গেলে দেই বা ফাটিয়ে দিন) এটা করা একেবারে অনুচিত। মনে রাখবেন ব্রণ হলে কখনো ব্রণ গেলেই বা ফাটিয়ে দিবেন না। আমি কোন মার্কেটিং করছি না। আপনারা চাইলে নিচের প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

image
ব্রণ দূর করার ফেসওয়াশ - face wash

তবে অবশ্যই আপনার ত্বকের সাথে শুট করে এরকম যে কোন ব্রান্ডের ফেসওয়াস ব্যবহার করবেন। অতিরিক্ত মুখ ধৌত করবেন না। দিনে সর্বোচ্চ দুইবার ফেসওয়াশ ব্যবহার করুন।

শেষ কথা

আলহামদুলিল্লাহ, আপনাদের ত্বকে কিভাবে ব্রণের সমস্যা সৃষ্টি হয় সে সম্পর্কে স্বচ্ছ ধারণা পেয়েছে। সমস্যা সমাধানের আগে কি সমস্যা কিভাবে হয় সেটা জানা জরুরী। রোগীর ওষুধ সম্পর্কে জানার আগে তার কি রোগ হয়েছে, রোগ নির্ণয় জরুরী। আশা করি আপনারা অনেকেই এখন থেকে ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো বের করতে পারবেন ইনশাআল্লাহ।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url