ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় এক ফেসবুক মার্কেটিং দুই ইউটিউব মার্কেটিং তিন কনটেন্ট ক্রিয়েট ইত্যাদি। আপনাদের কম বেশি সবারই এই মার্কেট-প্লেস গুলো সম্পর্কে ধারণা আছে। ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় তা এক কথায় বলা সম্ভব না এটি অনেক বড় প্লাটফর্ম ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় তা বিস্তারিত আলোচনা 👇।

image

সূচিপত্র: ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

বেসিক কম্পিউটার

কম্পিউটার এবং কম্পিউটার পার্টস সম্পর্কে জ্ঞান: কম্পিউটার কি, মাদ্রাসা কি, প্রসেসর, মাদ্রাসা, হার্ড ডিস্ক, র‍্যাম, ইনপুট ডিভাইস, আউটপুট ডিভাইস ইত্যাদি পরিচিত হতে হবে।

ওএস সফটওয়্যারে কাজ করা: কম্পিউটারে অপারেটিং সিস্টেম সম্পর্কে জানা দরকার। ওএস সফটওয়্যার সম্পর্কে জানতে হবে যেমন: উইন্ডোজ, লিনাক্স, ম্যাক ওএস ইত্যাদি।

ওয়ার্ড প্রসেসিং ও স্প্রেডশিট সফটওয়্যারে কাজ করা: ডকুমেন্ট প্রসেসিং সফটওয়্যারে কাজ করতে হবে, যেমন: মাইক্রোসফট ওয়ার্ড। স্প্রেডশিট সফটওয়্যার ব্যবহারের জন্য একটি পপুলার সফটওয়্যার হলও মাইক্রোসফট এক্সেল।

গ্রাফিক্স ডিজাইন 

গ্রাফিক্স ডিজাইন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে বিভিন্ন স্বচ্ছ ছবি, অবজেক্ট, লোগো এবং গ্রাফিক সম্পর্কিত উপাদানগুলি তৈরি করা হয়। এটি সম্পূর্ণ কম্পিউটার ভিত্তিক এবং প্রযুক্তি সম্পর্কিত কাজে ব্যবহৃত হয়।

আরো পড়ুন: পিন্টারেস্ট ভিডিও ডাউনলোড

একটি গ্রাফিক্স ডিজাইনার এর কাজ হল বিভিন্ন প্রকারের গ্রাফিক উপাদান তৈরি করা, যেমন লোগো, ব্রোশার, ফ্লাইয়ার, পোস্টার, কার্টুন ইত্যাদি। গ্রাফিক্স ডিজাইনার একটি কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করে বিভিন্ন টুল ব্যবহার করে গ্রাফিক ডিজাইন করে থাকেন। এছাড়াও তিনি একটি ভিজুয়াল স্টাইল উৎপাদন করতে পারেন যা সম্পূর্ণ ডিজিটাল ভিত্তিতে হয়।

গ্রাফিক্স ডিজাইন এর জন্য জানা দরকারি কিছু সফটওয়্যার হলও Adobe Photoshop, Adobe Illustrator, CorelDRAW ইত্যাদি।

ফটোশপ

ফটোশপ হল বেস্ট গ্রাফিক ডিজাইন সফটওয়্যারের একটি। ফটোশপ দিয়ে আপনি বিভিন্ন ধরনের ইমেজ, ফটো, লোগো এবং অন্যান্য গ্রাফিক ডিজাইন এলিমেন্ট তৈরি করতে পারেন।

ফটোশপ ব্যবহার করে আপনি ইমেজ ফরম্যাট পরিবর্তন করতে পারেন, ছবি সংক্রান্ত ক্রয় করতে পারেন, ফটোগ্রাফ এডিটিং এর মাধ্যমে ছবি বিভিন্ন ভাবে সম্পাদনা করতে পারেন, এবং এনিমেশন ও ভিডিও গ্রাফিক ডিজাইন করতে পারেন।

ফটোশপ হল প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারদের একটি সবচেয়ে জনপ্রিয় টুল, যারা বিভিন্ন ক্ষেত্রে উদ্যোগ নেয়।

ভিডিও এডিটিং

ভিডিও এডিটিং হল একটি পদক্ষেপ যা ভিডিও ফুটেজ বা ক্লিপগুলির সম্পাদনা করে নতুন একটি ভিডিও তৈরি করে। এটি মূলত প্রোডাকশন পদক্ষেপ যা টেকনিক্যাল এবং ক্রিয়েটিভ দুটি দক্ষতার ব্যবহার করে সম্পাদনা করে।

ভিডিও এডিটিং প্রক্রিয়াটি হাজার হাজার ভিডিও প্রস্তুত করে আসে যা নাটক, সিনেমা, টিভি প্রোগ্রাম, মিউজিক ভিডিও, ডকুমেন্টারি এবং অনলাইন কন্টেন্ট প্রস্তুত করার জন্য ব্যবহৃত হয়।

CPA মার্কেটিং 

CPA হল Cost Per Action এর সংক্ষিপ্ত নাম। এটি একটি ডিজিটাল মার্কেটিং ফর্ম যা একটি নির্দিষ্ট কাজ বা অ্যাকশনের জন্য পেমেন্ট প্রদান করে। এই কাজ বা অ্যাকশন হতে পারে একটি পণ্য ক্রয়, একটি সাইন-আপ, একটি সার্ভে রেজিস্ট্রেশন বা অন্যান্য অ্যাকশন।

আরো পড়ুন: cpa marketing ki - অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

এটি একটি ডিজিটাল মার্কেটিং ফর্ম যেখানে একটি কোন একটি নির্দিষ্ট ক্রিয়াকলাপ অথবা "অ্যাকশন" এর জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করা হয়। অ্যাকশন হতে পারে একটি সেল, একটি ফর্ম সাবমিট করা, একটি অ্যাপ্লিকেশন ইন্সটল বা অন্য কিছু।

SEO কি?

SEO হল Search Engine Optimization এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি ডিজিটাল মার্কেটিং স্ট্রেটেজি যা ব্যবহার করে ওয়েবসাইট বা ওয়েবপেজগুলি সার্চ ইঞ্জিনে একটি উচ্চ র্যাঙ্কিং পান।

SEO এর মাধ্যমে, আপনি আপনার ওয়েবসাইট এবং এর কনটেন্টকে সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানগুলির জন্য অনুকূল করে তুলতে পারেন। এটি ব্যবহারকারীদের জন্য মানসম্মত ও বুদ্ধিমান কনটেন্ট উপস্থাপন করা বা বিভিন্ন ওয়েবসাইট এলগরিদমগুলির মানদণ্ড অনুযায়ী ওয়েবসাইট ও ওয়েবপেজের ভাল স্থানান্তর নিশ্চিত করা যায়।

SEO এর মাধ্যমে আপনি একটি ভাল স্থানান্তর প্রাপ্ত করতে পারেন যা বিনামূল্যে সার্চ ইঞ্জিনে প্রদর্শিত হয়। সেইসাথে, আপনার ওয়েবসাইটের ভিজিটর সংখ্যা বাড়ানো ও কাস্টমারদের আকর্ষণ করার জন্য SEO একটি গুরুত্বপূর্ণ ডিজিট।

ডিজিটাল মার্কেটিং এর জন্য HTML 

HTML হল HyperText Markup Language এর সংক্ষিপ্ত রূপ। এটি ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করার জন্য ব্যবহৃত হয় যা ইন্টারনেটে প্রকাশিত হয়।

ডিজিটাল মার্কেটিং এ HTML এর ব্যবহার হল ওয়েবসাইট তৈরি করে তার মাধ্যমে ওয়েব পৃষ্ঠাগুলি একটি সুসংহত ও সম্পর্কযুক্ত রূপে প্রদর্শন করা।

আরো পড়ুন: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?

আপনি ডিজিটাল মার্কেটিং এর জন্য HTML ব্যবহার করে আপনার ওয়েবসাইট তৈরি করতে পারেন যা প্রতিষ্ঠানের ব্র্যান্ড এবং পণ্যের উপর ভিত্তি করে তৈরি হয়।

HTML ব্যবহার করে আপনি সিম্পল ওয়েবসাইট থেকে শুরু করে কমপ্লেক্স ওয়েবসাইট তৈরি করতে পারেন। আপনি কনটেন্ট, ছবি, ভিডিও এবং অন্যান্য উপাদানগুলি যুক্ত করতে পারেন যা আপনার পণ্য বা প্রতিষ্ঠানের সাথে মিল থাকে।

এক্ষেত্রে HTML সহজভাবে শিখতে পারা যায় এবং এটি ওয়েবসাইট তৈরির জন্য।

ডিজিটাল মার্কেটিং এর জন্য CSS ব্যবহার

CSS হল Cascading Style Sheets এর সংক্ষিপ্ত রূপ। এটি ওয়েব পৃষ্ঠাগুলির স্টাইল এবং লেআউট পরিবর্তন করার জন্য ব্যবহৃত হয়।

ডিজিটাল মার্কেটিং এর জন্য CSS ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করা হয় যার মাধ্যমে ওয়েবসাইট একটি আকর্ষণীয় ও প্রফেশনাল দেখতে পায়।

CSS ব্যবহার করে ওয়েবসাইট থিম সেট করা হয় যা প্রতিষ্ঠানের ব্র্যান্ড এবং পণ্যের সাথে মিল খায়। এছাড়াও এর মাধ্যমে আপনি ওয়েবসাইটে পাঠকদের প্রয়োজনীয় তথ্য সহজে প্রদর্শন করতে পারেন।CSS ব্যবহার করে আপনি ওয়েবসাইটে পাঠকদের অভিজ্ঞতা উন্নয়ন করতে পারেন এবং ওয়েবসাইটের দৃশ্যমান সম্পদ উন্নয়ন করতে পারেন।

HTML এবং CSS দুটো সম্পূরক ভূমিকা পালন করে একটি পূর্ণ ওয়েবসাইট তৈরি করা যায়।

সোশ্যাল ওয়েবসাইট মার্কেটিং 

সোশ্যাল ওয়েবসাইট মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর একটি উপাদান, যা সামাজিক মাধ্যম বা সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট ব্যবহার করে প্রতিষ্ঠানের পণ্য বা পরিষেবার বিজ্ঞাপন করা।

সোশ্যাল ওয়েবসাইট মার্কেটিং এর মাধ্যমে একটি প্রতিষ্ঠান তার পণ্য বা পরিষেবা সম্পর্কে প্রতিষ্ঠানের টার্গেট কাস্টমারদের সাথে প্রতিষ্ঠানের সম্পর্ক আরও উন্নয়ন করতে পারে।

এছাড়াও সোশ্যাল ওয়েবসাইট মার্কেটিং এর মাধ্যমে প্রতিষ্ঠান তার টার্গেট কাস্টমারদের সাথে পরিচয় করে তাদের সাথে বিনিময় স্থাপন করতে পারে এবং কাস্টমারদের প্রতিক্রিয়া ও পরামর্শ নিতে পারে।

এসএমএস মার্কেটিং

এসএমএস মার্কেটিং হল একটি ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়া, যেখানে একটি প্রতিষ্ঠান একটি বিজ্ঞাপন বা প্রচারণামূলক বার্তা এসএমএস এর মাধ্যমে তার কাস্টমারদের প্রেরণ করে।

এসএমএস মার্কেটিং এর মাধ্যমে প্রতিষ্ঠান তার পণ্য বা পরিষেবা সম্পর্কে তার কাস্টমারদের জানাতে পারে এবং তাদের উপর প্রভাব ফেলতে পারে।

এসএমএস মার্কেটিং এর জন্য প্রয়োজনীয় উপকরণ হল একটি এসএমএস মার্কেটিং সফটওয়্যার বা সেবা, যার মাধ্যমে প্রতিষ্ঠান বা ব্যবহারকারী এসএমএস বার্তা প্রেরণ করতে পারে।

এছাড়াও প্রতিষ্ঠান কাস্টমারদের মোবাইল নম্বর সংগ্রহ করে এসএমএস মার্কেটিং লিস্ট তৈরি করতে পারে এবং সেই লিস্ট এর উপর ভিত্তি করে টারগেটিং বার্তা প্রেরণ করতে পারে।

ইমেইল মার্কেটিং 

ইমেইল মার্কেটিং হল একটি ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়া, যেখানে একটি প্রতিষ্ঠান একটি বিজ্ঞাপন বা প্রচারণামূলক বার্তা ইমেইল এর মাধ্যমে তার কাস্টমারদের প্রেরণ করে।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে প্রতিষ্ঠান তার পণ্য বা পরিষেবা সম্পর্কে তার কাস্টমারদের জানাতে পারে এবং তাদের উপর প্রভাব ফেলতে পারে।

আরো পড়ুন: জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো

ইমেইল মার্কেটিং এর জন্য প্রয়োজনীয় উপকরণ হল একটি ইমেইল মার্কেটিং সফটওয়্যার বা সেবা, যার মাধ্যমে প্রতিষ্ঠান বা ব্যবহারকারী ইমেইল বার্তা প্রেরণ করতে পারে।

এছাড়াও প্রতিষ্ঠান কাস্টমারদের ইমেইল ঠিকানা সংগ্রহ করে ইমেইল মার্কেটিং লিস্ট তৈরি করতে পারে এবং সেই লিস্ট এর উপর ভিত্তি করে টারগেটিং বার্তা প্রেরণ করতে পারে। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে প্রেরিত বার্তা।

মোবাইল মার্কেটিং

আপনি মোবাইল মার্কেটিং এর বিভিন্ন ধরনের উপকারিতা এবং এর কিছু উদাহরণ সম্পর্কে জানতে চান তাহলে নিম্নোক্ত তথ্য দেখুন:

  • টেক্সট মার্কেটিং (SMS মার্কেটিং): টেক্সট মার্কেটিং হল একটি অল্প সময়ের মধ্যে অনেক জন কাস্টমারকে একটি টেক্সট বা একটি ম্যাসেজ এর মাধ্যমে প্রচার করার পদ-ক্ষমতা হয়। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলি তাদের টার্গেট কাস্টমারদের পছন্দমত পণ্য বা সেবা বিক্রি করতে পারে।
  • মোবাইল ওয়েবসাইট: প্রতিষ্ঠানগুলি একটি মোবাইল ওয়েবসাইট তৈরি করে তাদের কাস্টমারদের সেবা বা পণ্য বিক্রি করতে পারে। মোবাইল ওয়েবসাইট হল একটি বিশেষ ধরণের ওয়েবসাইট যা মোবাইল স্ক্রিনের আকার অনুযায়ী অপটিমাইজড হয়ে থাকে।
  • মোবাইল অ্যাপ মার্কেটিং হল প্রতিষ্ঠানগুলি তাদের পণ্য বা সেবার বিষয়ে আলোচনা করতে পারে এবং একটি মোবাইল অ্যাপ ডেভেলপ করে তাদের কাস্টমারদের সাথে যোগাযোগ করতে পারে। এই উপায়ে প্রতিষ্ঠানগুলি আপনাদের কাস্টমারদের জন্য একটি আরও সহজ এবং সম্পূর্ণ অনুভব তৈরি করতে পারে এবং প্রতিষ্ঠানগুলি তাদের

কমপ্লিট ওয়েবসাইট তৈরি

একটি কমপ্লিট ওয়েবসাইট তৈরি করতে হলে নিম্নলিখিত কিছু জিনিস শেখানো প্রয়োজন।

  • ওয়েব ডেভেলপমেন্ট: ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্টের জন্য HTML, CSS, JavaScript ও অন্যান্য ওয়েব ডেভেলপমেন্ট টুল শেখানো হয়।
  • ওয়েবসাইট হোস্টিং এবং ডোমেইন নেম সেট আপ: ওয়েবসাইট হোস্টিং ও ডোমেইন সেট আপের জন্য সেটআপ করা হয়, এটি কিভাবে কাজ করে তা শেখানো হয়।
  • ওয়েবসাইট সম্পর্কিত জ্ঞান: ওয়েবসাইট সম্পর্কিত জ্ঞান শেখানো হয় যাতে ওয়েবসাইট ডিজাইনে এবং সেটআপে সমস্যা না হয়।
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO): ওয়েবসাইট সম্পর্কিত জ্ঞান সম্পর্কে শেখানো হয় যাতে ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হয়।
  • ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট: ডিজিটাল মার্কেটিং কার্যক্রমের জন্য একটি প্রফেশনাল ওয়েবসাইট প্রয়োজন। একটি ভাল ওয়েবসাইট ব্যবহারকারীর কাছে আকর্ষণীয় হতে হবে এবং সহজে নেভিগেট করা যাবে। একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরির জন্য আপনাকে ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর জ্ঞান থাকতে হবে।
  • ওয়েবসাইট কন্টেন্ট লেখা: ওয়েবসাইটের কন্টেন্ট ব্যবহারকারীর জন্য মূলত গুরুত্বপূর্ণ। একটি ভাল কন্টেন্ট আকর্ষণীয় হতে হবে এবং সহজে বুঝতে হবে। সেক্ষেত্রে আপনার কন্টেন্ট লেখার জ্ঞান থাকতে হবে যাতে ব্যবহারকারী সহজে বুঝতে পারে।

ডিজিটাল মার্কেটিং কত ধরনের

আপনারা অনেকে জানতে চান ডিজিটাল মার্কেটিং কত ধরনের অনেকেই অনেক ধরনের মার্কেটিং করে যেমনঃ
  • মোবাইল মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং
  • এসএমএস মার্কেটিং
  • CPA মার্কেটিং 
  • ফেসবুক মার্কেটিং
  • ইউটিউব মার্কেটিং
  • ইত্যাদি
এই সকল মার্কেটিং গুলো ইতিমধ্যে আলোচনা করা হয়েছে আশা করি ডিজিটাল মার্কেটিং কত ধরনের তা তা আপনারা বুঝতে পেরেছেন।

শেষ কথা

ডিজিটাল মার্কেটিং এর যেকোনো এক থেকে দুইটি বিষয় ভালোভাবে শিখেই ইনকাম শুরু করতে পারবেন অন্যান্য বিষয়গুলো নিয়ে ধারণা থাকলে চলবে ইনশাল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url