জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো

it আই, টি

জিমেইল খুব গুরুত্বপূর্ণ একটি অ্যাকাউন্ট। আমাদের নিজের জিমেইলে ব্যবহারের জন্য বেশ কিছু কাজ জানতে হয়। এরমধ্যে একটি ( জিমেইল পাসওয়ার্ড )👇

image

কয়েকটি ধাপের মাধ্যমে নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো তা জানব, ইনশাআল্লাহ। এবং টু স্টেপ ভেরিফিকেশন - 2-step verification এবং কিভাবে স্ট্রং পাসওয়ার্ড - Strong password তৈরি করবেন।

সূচিপত্র: জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো - 2-step verification - Strong password

জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো ( প্রথম ধাপ )

জিমেইল পাসওয়ার্ড দেখার জন্য প্রথমে আমাদেরকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আমি গুগল ক্রোম ব্রাউজারে প্রবেশ করলাম, এরপর সার্চ বারে গিয়ে লিখলাম my account.

my account লিখে সার্চ করার পর এরকম👇 একটি ইন্টারফেস আসবে

আরো পড়ুন: এট্রিবিউট কি? (html)

image

চিহ্নিত অংশে ক্লিক করুন তাহলে আপনি একটি ইন্টারফেস দেখতে পাবেন সেখান বেশ কিছু অপশন আছে।

জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো ( দ্বিতীয় ধাপ )

চিহ্নিত অংশে ক্লিক করার পরের অংশ

image

অনেকেই জিমেইল পাসওয়ার্ড এর কাজ কেউ মোবাইল থেকে আবার কেউ ডেস্কটপ থেকে করে থাকেন। অপশন গুলো মোবাইল থেকে দেখতে একরকম এবং ডেস্কটপ থেকে দেখতে আরেক রকম লাগে কিন্তু কাজ একই।👇

আরো পড়ুন: cpa marketing ki - অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

image

এবার security অপশন এ ক্লিক করুন, security অপশনে ক্লিক করার পর password এ ক্লিক করুন। তাহলে আপনার নিজের জিমেইল পাসওয়ার্ড দেখতে পাবেন।

জিমেইল পাসওয়ার্ড দেখার ক্ষেত্রে অবশ্যই মোবাইলে বা ডেস্কটপে আপনার পাসওয়ার্ড সেভ থাকা লাগবে। নইলে দেখতে পাবেন না।

যদি জিমেইল পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, তাহলে এখান থেকেই নিরাপত্তার সাথে আপনার জিমেইল পাসওয়ার্ড ফরগেট পাসওয়ার্ড অপশনে ক্লিক করে পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন।

image

password এ ক্লিক করার পর আপনাদের সামনে এরকম একটি বক্স আসবে এখান থেকে আপনারা ভুলে যাওয়া পাসওয়ার্ড, নতুন পাসওয়ার্ড ইত্যাদি কাজ করতে পারবে।

জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন - 2-step verification

আপনার জিমেইল কি নিরাপদ❓

আমরা অনেকেই জিমেইল ব্যবহার করি, অনেকের গুগল ড্রাইভে ছবি, মোবাইল নাম্বার, বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল রাখি। সেজন্য আমাদের তথ্যগুলো সিকিউরিটি স্ট্রং করার জন্য স্ট্রং পাসওয়ার্ড এবং টু স্টেপ ভেরিফিকেশন এর মাধ্যমে বিভিন্ন হ্যাকারদের হাত থেকে আপনার gmail কে বাঁচতে পারবেন ইনশাআল্লাহ।

জিমেইল gmail একাউন্ট স্ট্রং করার জন্য আপনাকে দুটি কাজ করতে হবে।

  1. 2-step verification - টু স্টেপ ভেরিফিকেশন
  2. Strong password - স্ট্রং পাসওয়ার্ড

আরো পড়ুন: ফেসবুক স্ট্যাটাস ছবি

2-step verification - টু স্টেপ ভেরিফিকেশন

security অপশন এ ক্লিক করার পর 2-step verification নামে একটি অপশন পাবেন সেটা অফ থাকবে আপনাকে অন করতে হবে। সেজন্য 2-step verification এ ক্লিক করে ফোন নাম্বার দিয়ে ফোন ভেরিফাই করতে।

আপনার একটি মোবাইল নাম্বার দিবেন, সেই মোবাইলে একটি otp কোড আসবে। কোড টি বসিয়ে ভেরিফাই করলেই আপনার জিমেইল টু স্টেপ ভেরিফিকেশন চালু হয়ে যাবে।

image
2-step verification

মজার ব্যাপার কেউ যদি আপনার পাসওয়ার্ড জেনে যায় এরপরেও আপনার জিমেইল লগইন করতে পারবে না। কারণ যখনই কোন ডিভাইসে আপনার জিমেইল লগইন করবেন তখন আপনার ফোনে একটি ভেরিফিকেশন কোড আসবে, কোডটি বসানোর পরে আপনার জিমেইল লগইন হবে।

Strong password - স্ট্রং পাসওয়ার্ড

সচরাচর অনেকেই 48454 এরকম কিংবা fgnhdfh বা 542shhd পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। এই ধরনের পাসওয়ার্ড এগুলো হ্যাকাররা সহজে হ্যাক করে ফেলে। সেজন্য চেষ্টা করবেন পাসওয়ার্ডে ৪-৫ রকমের বেশি ক্যারেক্টার রাখার। যেমন, 15*Gn@9#

এখানে ছয়টা ক্যারেক্টার আছে ;

  1. 15 একটা
  2. একটা
  3. বড় হাতের G একটা
  4. ছোট হাতের n একটা
  5. @ একটা
  6. # একটা

সর্বমোট ৬ ছয়টা ক্যারেক্টারে পাসওয়ার্ডটি গঠিত। আপনারা পাসওয়ার্ড দেয়ার সময় আপনাদের মত করে বিভিন্ন ক্যারেক্টারের সমন্বয়ে পাসওয়ার্ড দিবেন এতে আপনার পাসওয়ার্ড অনেক স্ট্রং হবে।

শেষ কথা বা উপসংহা

আলহামদুলিল্লাহ, আশা করি এখন থেকে আপনা জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবেন, কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন, এছাড়াও জিমেইল নিরাপত্তার জন্য 2-step verification এবং স্ট্রং পাসওয়ার্ড - Strong password তৈরি করতে পারবেন। নিজের জিমেইলের নিরাপত্তা বৃদ্ধি করুন নিজের তথ্য সুরক্ষিত রাখুন।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url