কক্সবাজার সমুদ্র সৈকত ছবি

ভ্রমণ ও পর্যটন

বাংলাদেশের একটি জেলা কক্সবাজার এখানেই রয়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সমুদ্র সৈকতের দৃষ্টি নন্দন দৃশ্য দেখতে ছুটে আসে ভ্রমণ পিপাসীরা। এই কনটেন্টটিতে কক্সবাজার সমুদ্র সৈকত ছবি এবং বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সম্পর্কে কিছু তথ্য।

image

নিচে কক্সবাজার সমুদ্র সৈকত ছবির লিংক দেওয়া হয়েছে। আপনারা সূচিপত্র থেকে কক্সবাজার সমুদ্র সৈকত ছবির উপর ক্লিক করে ছবিগুলো দেখতে পারবেন।

সূচিপত্র: কক্সবাজার সমুদ্র সৈকত ছবি এবং আকর্ষণীয় স্থানগুলো

ভূমিকা

কক্সবাজার বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত প্রায় ১২০ কিলোমিটার দৈর্ঘ্য এই সৈকত। দৃষ্টি নন্দন বৈচিত্র্যময় সুন্দর্য উপভোগ করতে প্রায় প্রতিবছর ২৫ থেকে ৩০ লক্ষ প্লাস পর্যটক এখানে আসে। অতীতে কক্সবাজার পানোয়া নামে পরিচিত ছিলো পানোয়া নামের অর্থ হলুদ ফুল। এবং কক্সবাজারের লাবনী পয়েন্ট, সুগন্ধ পয়েন্ট, কলাতলী পয়েন্ট এবং ডলফিন পয়েন্ট তুলনামূলক বেশি জনপ্রিয়।

কক্সবাজার সমুদ্র সৈকত এর পাড়ে রয়েছে পাহাড় আর ঝাউবনের পসরা এবং মেরিন ড্রাইভ সড়ক দিয়ে চলার সময় বেশ কয়েকটি পানির ঝরনা দেখা যায়। আমরা জানবো কক্সবাজার কিসের জন্য বিখ্যাত, সুন্দর কয়েকটি বীজ সম্পর্কে এবং কয়েকটি পয়েন্ট সহ কক্সবাজার সমুদ্র সৈকত ছবি গুলো দেখবো

কক্সবাজার কিসের জন্য বিখ্যাত?

বাংলাদেশের একটি বিভাগ চট্টগ্রাম এই বিভাগের একটি জেলা কক্সবাজার। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বিখ্যাত এই কক্সবাজার অবস্থিত। কক্সবাজার বিখ্যাত হওয়ার কারণ এখানকার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য অসম্ভব সুন্দর, এই সৌন্দর্য বিশ্বের অন্য কোথাও দেখা যায় না। পাহাড় ঝর্ণা অবিচ্ছিন্ন বালুময় সমুদ্র সৈকত সবমিলিয়ে অপরূপ সৌন্দর্যে ভরপুর।

আরো পড়ুন: প্রতিদিন ২৫০-৫০০+ টাকা ইনকাম

কক্সবাজার সমুদ্র সৈকত প্রাকৃতিক সুন্দর্যের জন্য বিখ্যাত। এই সৌন্দর্য উপভোগ করতে লক্ষ লক্ষ মানুষের ভিড় এবং এখানে গড়ে উঠেছে বড় বড় রিসোর্টসহ।

হিমছড়ি, সোনাদিয়া দ্বীপ, সেন্টমার্টিন দ্বীপ, লাবনী পয়েন্ট, সুগন্ধ পয়েন্ট, কলাতলী পয়েন্ট এবং ডলফিন পয়েন্ট গুলোর সুন্দর্য দর্শনার্থীগণের মন ছুয়ে যায়।

কক্সবাজারের সবচেয়ে সুন্দর বিচ কোনটি?

ইতিমধ্যে আপনারা কক্সবাজারে সবচেয়ে সুন্দর বিচ গুলোর নাম জেনে গিয়েছেন। এই স্থানগুলো থেকে দর্শনার্থীগণ বেশি আনন্দ উপভোগ করে। একটা নতুন জায়গা নতুন পরিবেশে কেউ যখন ভ্রমণ করতে যাই তখন প্রায় সব কিছুই অচেনা থাকে সেজন্য জায়গাগুলো সম্পর্কে ধারণা থাকলে ভ্রমণ করতে সুবিধা এবং সুন্দর সুন্দর স্থান গুলো ঘুরে আসা হয়।

  • হিমছড়ি
  • সোনাদিয়া দ্বীপ
  • সেন্টমার্টিন দ্বীপ
  • লাবনী পয়েন্ট
  • সুগন্ধ পয়েন্ট
  • কলাতলী পয়েন্ট 
  • ডলফিন পয়েন্ট

এগুলোই কক্সবাজারের সবচেয়ে সুন্দর বিচ এবং আপনি নিরিবিলি পরিবেশে থাকতে চাইলে অন্যান্য বিচ গুলোর সাথে ইনানি সমুদ্র সৈকত ঘুরে আসতে পারে। ইনানি সমুদ্র সৈকতে মানুষের সমাগম কম হওয়ায় এখানকার পরিবেশ নিরিবিলি এবং পৃথিবী দীর্ঘতম সমুদ্র সৈকত হওয়ায় অনেক মানুষের ভিড়েও কোন অসুবিধা হয় না।

আরো পড়ুন: পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম নদী কোনটি

কক্সবাজার সমুদ্র সৈকতে কয়েকটি পয়েন্ট সম্পর্কে জেনে রাখুন কক্সবাজার ভ্রমণের সময় এই প্লেসগুলো থেকে আশা করা যায় বেশি আনন্দ পাবেন। মেরিন ড্রাইভ সড়ক, হিমছড়ি সমুদ্র সৈকত এবং ইনানি সমুদ্র সৈকত।

মেরিন ড্রাইভ সড়ক

কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত মেরিন ড্রাইভ সড়ক অবস্থিত এই সড়কের দৈর্ঘ্য প্রায় ৮০ কিলোমিটার। মেরিন ড্রাইভ সডকে চলার সময় রাস্তা থেকেই সাগরের দৃশ্যগুলো উপভোগ করা যায়।

মেরিন ড্রাইভ সড়ক পথে চলার সময় বেশ কয়েকটি ছোট বড় ঝরনা চোখে পড়ে। এ রাস্তাটি থেকে সাগর এর সৌন্দর্য উপভোগ করার মজাটাই আলাদা, রাস্তায় চলতে চলতে অসম্ভব সুন্দর সুন্দর দৃশ্য চোখের সামনে ভেসে ওঠে। সাগরের ঢেউ সুবিশাল দৈর্ঘ্যের সৈকত সবুজ গাছপালা এবং ঝর্ণার এক অপরূপ সৌন্দর্য।

আপনারা কক্সবাজার ভ্রমণে গেলে চেষ্টা করবেন মেরিন ড্রাইভ সড়ক থেকে সমুদ্র সৈকতের সৌন্দর্য গুলো উপভোগ করার। এবার হিমছড়ি সমুদ্র সৈকত এবং ইনানি সমুদ্র সৈকত সম্পর্কে জেনে নেওয়া যাক।

হিমছড়ি সমুদ্র সৈকত - ইনানি সমুদ্র সৈকত

হিমছড়ি সমুদ্র সৈকত, কক্সবাজার থেকে মেরিন ড্রাইভ সড়ক ধরে ১০ কিলোমিটার দূরে অবস্থিত হিমছড়ি সমুদ্র সৈকত। এই সমুদ্র সৈকতে পাহাড়ে আর সাগরের অপরূপ মিতালের জন্য দর্শনার্থীদের কাছে অনেক বেশি জনপ্রিয়। দর্শনার্থী গাণ হিমছড়ি সমুদ্র সৈকতে এসে অপরূপ সৌন্দর্য উপভোগ করে পরিবার-পরিজন আত্মীয়-স্বজন সকলেই।

আরো পড়ুন: ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম

ইনানি সমুদ্র সৈকত, কক্সবাজার থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত ইনানি সমুদ্র সৈকতে প্রচুর প্রবাল এবং পাথর দেখতে পাওয়া যায়। ইনানি সমুদ্র সৈকত দেখতে কিছুটা সেন্টমার্টিন এর মত এখানে পর্যটকের সংখ্যা কম হওয়ায় নিরিবিলি সময় কাটানোর জন্য এই সমুদ্র সৈকতটি বেস্ট। অনেকেই জনসমাগম জায়গার চেয়ে নিরিবিলি পরিবেশ পছন্দ করে। এবং ইনানি সমুদ্র সৈকতে প্রাকৃতিক  পরিবেশটাও অনেক সুন্দর।

কক্সবাজার সমুদ্র সৈকত ছবি

বেশ কিছু সুন্দর সুন্দর কক্সবাজার সমুদ্র সৈকত ছবি উপস্থাপন করা হয়েছে ছবিগুলো দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

কক্সবাজার সমুদ্র সৈকত ছবি

কক্সবাজার সমুদ্র সৈকত ছবি গুগল ড্রাইভে দেওয়া হয়েছে। আপনারা উপরের দেওয়া লিংকে প্রবেশ করলেই ছবিগুলো দেখতে পেয়ে যাবেন।

উপসংহার - শেষ কথা

কক্সবাজার সমুদ্র সৈকত একটি অপরূপ সৌন্দর্যের জায়গা এখানে গেলে শারীরিক এবং মানসিক শান্তি পাওয়া যায়। এবং আপনাদেরকে কক্সবাজার সমুদ্র সৈকতে বেশ কিছু আকর্ষণীয় স্থান সম্পর্কে তথ্য উপস্থাপন করা হয়েছে আশা করি আপনাদের ভালো লাগবে।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url