টপ বটম মানে কি

পাঠ্যপুস্তক বিষয় শিক্ষা

টপ এবং বাটন tpo & bottom. টপ মানে উপরে এবং বাটন মানে নিচে। এছাড়াও মেয়েদের পোশাক সহ আরো বেশ কিছু বিষয় টপ বাটন শব্দটি ব্যবহার করা হয়। এই কনটেন্টটিতে টপ বাটন মানে কি? সে সম্পর্কে আলোচনা থাকছে।

image

সূচিপত্র: টপ বটম মানে কি?

টপ মানে কি?

প্রথমেই আমরা টপ সম্পর্কে জানব এরপর বটম। টপ top কথাটির অর্থ হলো উপরে। শেয়ার মার্কেট/বাণিজ্যিক ক্ষেত্রে টপ শব্দটি ব্যবহার করা হয়। তাদের এক বছরের অর্থ একত্রিত আইকে Top Line of the company বলে। এছাড়াও

ছাদে রড বিছানোর সময় রাজমিস্ত্রি টপ শব্দটি ব্যবহার করে। চিত্রটিতে লক্ষ করুন, নিচের দিকে রড আছে এবং উপরের দিকে রড আছে, উপরের বাঁকানো রড কে টপ বলে।

image

এবং মেয়েদের পোশাকের ক্ষেত্রে টপ শব্দটি বাংলাদেশে খুবই কম ব্যবহার করা হয়। অন্যান্য দেশে যেমন: us, uk বিভিন্ন দেশে মেয়েদের পোশাকের উপরের অংশকে টপ বলে।

আরো পড়ুন: পড়ালেখা কে আবিষ্কার করেছে?

স্কুলে রেজাল্টের ক্ষেত্রে কেউ সর্বোচ্চ নাম্বার পেয়ে উত্তীর্ণ হলে টপ রেজাল্ট বলে।

এভাবে মানুষের প্রয়োজন ঊর্ধ্বগতি বা উপরে/বৃদ্ধি এ রকম ক্ষেত্রে টপ শব্দটি ব্যবহার করা হয়।

বটম মানে কি?

(বটম মানে নিচ) মেয়েদের পোশাকে নিচের অংশকে বোঝাতে বটম শব্দটি ব্যবহার করা হয়. যেমন পায়জামা। এবং বিজনেস/বাণিজ্য ক্ষেত্রে একটি কোম্পানি এক বছরে যত টাকা আয় করে, এবং আয় থেকে খরচ/ব্যয় বাদ দিয়ে যে টাকা/অর্থ পাই এটাকে Bottom Line বলে।

বটম battom বলতে আরো যে সকল অর্থ প্রকাশ করে।

সাগরের তলদেশ, আপনারা অনেকেই জানেন সাগরের তলে অনেক কিছু রয়েছে। সাগরের নিচের অংশে যেগুলো রয়েছে সেগুলো সাগরে বটম অংশ।

আপনারা জানেন সমুদ্রে জাহাজ চলাচল করে, কিন্তু জাহাজের বেশ কিছু অংশ রয়েছে এবং অংশগুলোর এক একটা ভিন্ন নাম রয়েছে যেমন: বাল্কহেড, রডার, ফ্রেম, কার্গো হোল্ডস, হপার ট্যাঙ্ক, ডাবল বটম, বাসস্থান, প্রপেলার, গার্ডার, কফার্ডাম, সাইড শেল ইত্যাদি।

তেমনি জাহাজে যে অংশটুকু পানির নিচে ডুবে থাকে বা নিচের অংশকে বটম battom বলে।

আরো পড়ুন: চিঠি লেখার নিয়ম - চিঠির খাম লেখার নিয়ম

এছাড়াও কম গুরুত্বপূর্ণ অংশ, চেয়ারের নিচে অংশ যেখানে আমরা বসি, নদীর তলদেশ ইত্যাদি।

টপ বটম মানে কি?

টপ মানে উপরে এবং বট মানে নিচে. কিন্তু একত্রে টপ বটম মানে কি? বোঝানোর জন্য সবচেয়ে সহজ একটি উদাহরণ মেয়েদের পোশাক। কিন্তু টপ একটি শব্দ এবং বটম একটি শব্দ. দুটো কখনো এক না। ভিন্ন ভিন্ন শব্দ এবং অর্থ প্রকাশ করে আলাদা আলাদা, আশা করি আপনারা টপ এবং বটম দুটি শব্দের ব্যবহার এবং অর্থ প্রকাশ বুঝতে পেরেছেন।

উপসংহার

টপ মানে উপরে এবং বটম মানে নিচে. এতোটুকু মনে রাখলে ডাক্তার, ইঞ্জিনিয়ার, শ্রমিক, ব্যবসায়ী, নিজ নিজ প্লাটফর্ম থেকে টপ, বটম top & battom শব্দের সঠিক ব্যবহার করতে পারবেন।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন 👇🏼 (Share it)

Before. পূর্বের পোস্ট দেখুন After. পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url