screenshot কিভাবে নিব

ডিজিটাল মার্কেটিং

বিভিন্ন কাজের screenshot সফটওয়্যার ব্যবহারের পদ্ধতি রয়েছে ভিন্ন ভিন্ন। এবং গুরুত্বপূর্ণ একটি স্ক্রিনশট সফটওয়্যার lightshot স্ক্রীনশট থেকে লিংক তৈরি করতে এই স্ক্রিনশট সফটওয়্যার ব্যবহার করা হয় চলুন জেনে নেওয়া যাক screenshot কিভাবে নিব।

image

থাকছে স্ক্রিনশট সফটওয়্যার ব্যবহার করে ছবি থেকে লিংক তৈরি সহ নানান পদ্ধতি screenshot কিভাবে নিব তা জানতে সম্পূর্ণ পোস্টটি দেখতে হবে ।

সূচিপত্র: সফটওয়্যার থেকে screenshot কিভাবে নিব

screenshot সফটওয়্যার কি?

স্ক্রিনের প্রয়োজনীয় অংশ সংরক্ষন করা। ধরুন আপনার একটি ওয়েলপেপার পছন্দ হলো সেটা ডাউনলোড করতে পারছেন না আপনার মোবাইলের বা ল্যাপটপের তখন আপনি কি করবেন?

তখন যেকোনো একটি স্ক্রিনশট সফটওয়্যার ব্যবহার করে সেখান থেকে আপনার প্রয়োজনীয় যে কোন তথ্য সংরক্ষণ করে রাখতে পারবেন এবং যে কারো সাথে সেই স্ক্রিনশট টা শেয়ার করতে পারবেন।

আরো পড়ুন: cpa marketing ki - অ্যাফিলিয়েট মার্কেটিং কি? (1000+$)

screenshot সফটওয়্যার এর ব্যবহার

বিশেষ করে প্রমাণ রাখতে আমরা স্ক্রিনশট ব্যবহার করি। যেমনঃ কাউকে টাকা পাঠিয়েছি, ফাইবারে রিপোর্ট তৈরি করতে, অফিসের কর্মচারী কাজ করছে কিনা? ইত্যাদি।

এরকম ভাবে আমরা আমাদের নিজের প্রয়োজনে স্ক্রিনশট সফটওয়্যার ব্যবহার ইত্যাদি।

ল্যাপটপের বা কম্পিউটারে screenshot কিভাবে নিব

কম্পিউটারে snapping tool নামের একটি অ্যাপস আছে সেখানে ক্লিক করলেই আপনার সামনে একটি ফরম চলে আসবে সেখানে new এ কি করে আপনি আপনার প্রয়োজনীয় অংশ সংরক্ষণ করতে পারবেন পর্যায়ক্রমে ছবির মাধ্যমে দেখানো হলো।

Screenshot Step no: 1
Screenshot Step no: 2
Screenshot Step no: 3

আপনি আপনার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবেন আপনার পিসিতে থাকা এই স্ক্রিনশট সফটওয়্যার এর মাধ্যমে।

মোবাইলে screenshot কিভাবে নিব

মোবাইলে একটু ভিন্ন সিস্টেম কিন্তু খুবই সহজ স্ক্রিনশট নেওয়া। প্রথমে পাওয়ার বাটন এবং সাউন্ডের মাইনাস বাটন একসাথে চাপ দিলে স্ক্রীনশট হয়ে যাবে। আবার তিন আঙ্গুল দিয়ে উপর থেকে নিচ থেকে টান দিলেই স্ক্রিনশট হয়ে যায়।

এমনকি কিছু কিছু মোবাইলে স্ক্রিনশট নেওয়ার একটি বোতাম থাকে এবং সিস্টেমে অপশন থাকে যেখানে ক্লিক করলেই স্ক্রিনশট হয়ে যায়।

স্ক্রিনশট সফটওয়্যার থেকে ইউ ,আর ,এল কালেকশন

প্রথমে আপনাকে জানতে হবে স্ক্রিনশট কিভাবে দিতে হয়। স্ক্রিনশট দেওয়ার জন্য একটি অ্যাপ ডাউন-লোড করতে হবে lightshot 

এই অ্যাপটি ডাউন-লোড করতে এখানে চাপ দিন

ডাউন-লোড হয়ে গেলে অ্যাপসটি ইন্সটল করে নিন এরপর স্ক্রিনশট নেওয়ার সময় ল্যাপটপ বা কম্পিউটার prtscr বা impr pant pet sis বাটনে চাপ দিন।

চাপ দেওয়ার পর প্রয়োজনীয় অংশ সিলেট করা হয়ে গেলে এরকম একটা ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। লক্ষ্য করুন সেখান সবশেষে আবহাওয়ার মত একটা চিহ্ন দেখাচ্ছে সেখানে ক্লিক করে একটা  ইউআরএল পাবেন এটা কপি করে নিতে পারবেন।

অথবা এরকম একটা ইন্টারফেস আসার পর কন্ট্রোল ডি ctrl + d চাপ দিলে কপি হয়ে যাবে। এবার এই কপি URL টা নিয়ে যে কাউকে দিলে আপনার স্ক্রিনশট নেওয়া পিকচারটা সে দেখতে পাবে।

আরো পড়ুন: ডিজিটাল মার্কেটিং কি কি শিখানো হয়

lightshot স্ক্রিনশট সফটওয়্যার

রিপোর্ট তৈরি করার জন্য আমরা সরাসরি ছবি ব্যবহার করতে পারি না সেখানে লিংক করে কাজ করতে হয়। লিঙ্ক করার জন্য lightshot স্ক্রিনশট সফটওয়্যার ব্যবহার করে আমাদের কাজটা অনেক সহজ করে নিতে পারব এর আরো অনেক গুলো সুবিধা আছে যেমনঃ শেয়ার করা , ছবি এডিট করা, রি-নেম করা , ইত্যাদি

সবচাইতে বড় সুবিধা lightshot স্ক্রিনশট সফটওয়্যার ব্যবহার করে U,R,L কালেকশন করতে পারে। যেটা আমাদেরকে রিপোর্ট তৈরি করতে সাহায্য করে।

শেষ কথা

আমরা আমাদের প্রয়োজনীয় ইনফমেশর স্ক্রিনশট সফটওয়্যার ব্যবহার করে রিপোর্ট তৈরি করতে পারব এবং অনেক তথ্য কালেকশন করে রাখতে পারব যে তথ্যগুলো পরবর্তীতে আমাদের কাজে লাগবে।

এক নজরে অনেক কিছু👉 এখানে ক্লিক করুন

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url