কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

কমলা ( orange ) আমাদের খুব পরিচিত এবং সুস্বাদু একটি ফল। কমলা সাধারণত উষ্ণ-মাধ্যমিক ও উষ্ণ-মৃদু অঞ্চলে বেশিরভাগ চাষ করা হয়। কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং কমলার আরো কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো থাকছে এই কনটেন্টে।

image
কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

পেজ সূচিপত্রঃ কমলা - কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

কমলা লেবুতে কি কি ভিটামিন আছে?

ফোলেট (Folate): কমলা লেবুতে থাকা ফোলেট গর্ভবতী মা ও সন্তানের সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং রক্তে হিমোগ্লোবিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ভিটামিন এ (Vitamin A): ভিটামিন এ আমাদের চোখ, হাড়, এবং মাংসপেশী জন্য অনেক উপকারী।

আরো পড়ুন: খাবার স্যালাইন বানানোর নিয়ম

ভিটামিন সি (Vitamin C): ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। একটি মাধ্যমিক আকারের কমলা লেবুতে থাকা ভিটামিন সি আমাদের সারাদিনের ভিটামিন সি এর ঘাঁটি পূরণ করে।

পটাশিয়াম (Potassium): কমলা লেবুতে থাকা পটাশিয়াম ত্বকের সৌন্দর্য বৃদ্ধি, রক্তচাপ নিয়ন্ত্রণ, হৃদয়ের স্বাস্থ্য উন্নত করে এবং শরীরে পচন সারাতে ভালো কাজ করে।

ক্যালসিয়াম (Calcium): এবং কমলা তে থাকা ক্যালসিয়াম আমাদের শরীরে হাড় এবং আরো অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্যালসিয়ামের অভাব পূরণ করে।

কমলা খাওয়ার উপকারিতা

আপনি জানলে অবাক হয়ে যাবেন কমলাতে কি পরিমাণ উপকার রয়েছে আমাদের জন্য। কমলা খুবই সুস্বাদু একটি ফল অধিকাংশ মানুষ কমলা খেতে পছন্দ করে ঠিক তেমনই আমাদের পছন্দের বডি ফিটনে এবং চেহারার সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন। সবাই চায় মানুষ তার চেহারায় সৌন্দর্যের প্রশংসা করুক। সেজন্য আপনাকে কমলার ভিটামিন সম্পর্কে এবং কমলা লেবু খাওয়ার উপকারিতা ও নিয়ম জানা দরকার।

আজকাল প্রায় মানুষ ডায়াবেটিস রোগের জন্য নানান সমস্যার সম্মুখীন হচ্ছে। সেজন্য ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর ডায়াবেটিস নিয়ন্ত্রণে কমলা লেবুর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে কমলালেবু রক্তের হিমোগ্লোবিন তৈরি করতে সহায়তা করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিয়ে আসে।

আরো পড়ুন: পেঁপে খাওয়ার উপকারিতা

স্মৃতিশক্তি বৃদ্ধি এবং হার্ডকে সুস্থ রাখতে ও কমলা লেবুর ভূমিকা রয়েছে মানসিক শান্তি দেয় এই কমলা লেবু। এবং ভিটামিন এ চোখের জন্য প্রয়োজন যা কমলা লেবু থেকে পেয়ে যাচ্ছি।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে কমলা লেবু। এমনকি কমলালেবু খোসা ব্যবহার করা হয় ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে।

কমলা খাওয়ার অপকারিতা

কমলা খাওয়ায় অপকারিতার চাইতে উপকারিতা অনেকটাই বেশি। কমলালেবু মাত্রায় অতিরিক্ত খাবার হিসেবে গ্রহণ করলে পেটের সমস্যা হতে পারে। এবং ছোট শিশুদেরকে বেশি পরিমাণে কমলা খাওয়া উচিত না এতে ছোট বাচ্চাদের সমস্যা হতে পারে।

কমলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

নিশ্চয়ই আপনারা অনেকেই কমলা খেতে পছন্দ করেন আমিও কমলা খেতে পছন্দ করি। আপনারা কমলা লেবুতে থাকা ভিটামিন সম্পর্কে ধারণা পেয়েছে এবং চেহারার সৌন্দর্য বৃদ্ধি নিজেকে স্মার্ট করে তুলতে কমলালেবুর অবশ্যই ভূমিকা রয়েছে। সেজন্য ফলে তালিকা কমলা লেবু রাখুন নিজে উপকৃত হন এবং অন্যকে উপকৃত হতে সাহায্য করুন।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url