জমির খাজনা চেক

জমি সংক্রান্ত তথ্য

আপনার জমির খাজনা কতদিন থেকে বাকি আছে কত টাকা বাকি আছে কত টাকা জরিমানা লাগবে সমস্ত তথ্য আপনি চাইলেই জমির খাজনা চেক সহ আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা সম্ভব সেজন্য সম্পূর্ণ পোস্টটি পড়ুন কিভাবে জমির খাজনা চেক করতে হয় জানতে পারবেন।

iamge
জমির খাজনা চেক

পেজ সূচিপত্রঃ জমির খাজনা চেক

জমির খাজনা চেক করার জন্য ভূমি মন্ত্রণালয় এর তথ্য

জমির খাজনা চেক করার জন্য আপনাকে অবশ্যই ভূমি অফিস যেতে হবে। আপনি যদি ভূমি অধিদপ্তর কিংবা অফিস না গিয়ে বাড়ি থেকে বসেই সমস্ত তথ্য পেতে চান তাহলে অবশ্যই আপনার একটি স্মার্ট-ফোন কিংবা ল্যাপটপ সাথে নেটওয়ার্ক সংযোগ থাকতে হবে।

এখন আপনারা যদি মনে করেন আমি বাড়ি থেকেই বসেই আমার জমির সমস্ত তথ্য দেখবো এবং আমার জমি খাজনা অনলাইন পেমেন্ট করব। অবশ্যই আপনি পারবেন, বর্তমানে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এই পদ্ধতি চালু করেছে তাদের একটি ওয়েবসাইট আছে যেখানে প্রবেশ করে আপনি আপনার জমি সমস্ত তথ্য দেখতে পাবেন।

ভুমি মন্ত্রণালয় এর ওয়েবসাইট এখানে চাপ দিন বাটনে চাপ দিলেই দিলেই ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

ভূমি মন্ত্রণালয় থেকে জমির খাজনা চেক সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

ভূমি মন্ত্রণালয় থেকে আপনার জমির খাজনা চেক করার জন্য ভূমি মন্ত্রণালয়ে ওয়েবসাইটে জমির মালিকের নামে একটি একাউন্ট তৈরি করতে হবে। আপনার যদি একাউন্ট তৈরি করে থাকে তাহলে দেখতে পাবেন আর যদি না করে থাকেন তাহলে তৈরি করে নিতে হবে।কেননা একাউন্ট তৈরি না করলে আপনার জমির খাজনা অনলাইন খাজনা পেমেন্ট করতে পারবেন না।

আরো পড়ুন: জমির খাজনা অনলাইন পেমেন্ট

সেজন্য অবশ্যই আপনার নিকটস্থ ভূমি অফিস থেকে জমি কাগজ ডিজিটাল বা জমির মালিকের নামে ভূমি মন্ত্রণালয় অ্যাকাউন্ট তৈরি করে নিবেন। একাউন্ট তৈরি করতে তৈরি করতে অল্প কিছু তথ্যের প্রয়োজন যেমন
  • মোবাইল নাম্বার
  • (NID) এই আই ডি কার্ড
  • খতিয়ান এবং মাঠ খসড়া

আপনারা যারা ডিজিটাল করেছেন তারা তো অবশ্যই জানেন। যারা জানেন না তারা আরো পড়ুন সেকশন থেকে জমির খাজনা অনলাইন পেমেন্ট এই অপশন থেকে জেনে নিতে পারবেন ওখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ভূমি মন্ত্রণালয় থেকে জমির খাজনা চেক করার নিয়ম

আগে আপনাদেরকে বলেছি আপনাদের জমির কাগজ ডিজিটাল করতে হবে বা জমির মালিকের নামে ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে অ্যাকাউন্ট থাকতে হবে। একই ব্যাপার ডিজিটাল করলে ভূমি মন্ত্রণালয় জমির মালিকের নামে একটি অ্যাকাউন্ট থাকে।

জমির খাজনা চেক করার জন্য কয়েকটি স্টেপ অতিক্রম করলেই জমির খাজনা চেক করতে পারবেন।

  • প্রথমে আপনাদেরকে ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ভূমি মন্ত্রণালয় লিংক এ প্রবেশ করতে এখানে চাপ দেন

image
ভূমি মন্ত্রণালয়ে প্রবেশর প্রথম ইন্টারফেস
  • দ্বিতীয় স্টেপ ভূমি উন্নয়ন কর এই অপশনটির উপর চাপ দিন 
  • এরপর নাগরিক কর্নার এই আপনাদের উপর চাপ দিন
  • এবার আপনার সামনে একটি ফরম আসবে সেখান থেকে লগইন বাটনে চাপ দিন
  • যার নামে একাউন্ট তৈরি করা হয়েছে তার ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন
  • লগইন সম্পন্ন হলে মেনু-বার থেকে দাখিলা এর উপর চাপ দেন

আরো পড়ুন: জমির খাজনা কত টাকা শতক

আপনার একাউন্ট লগইন করার পর মেনু-বার থেকে অনেকগুলো অপশন দেখতে পাবেন আপনাদেরকে বলেছিলাম অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা সম্ভব এখন এই মেনু-বার থেকে এবং এই ওয়েবসাইট থেকে আপনাদের জমি সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারবেন।
image
নাগরিক কর্নার
image
লগইন বাটন সিলেক্ট করুন
ইমেজ
মেনু-বার থেকে বিভিন্ন তথ্য

আপনাদের জমির খাজনা চেক করার জন্য লগইন করতে স্টেপগুলো কয়েকটি পিকচার। এই ছবিগুলো দেখে আপনারা লগইন করার জন্য অনেকটাই ধারনা পাবেন বলে আমি আশাবাদী।

এমনকি আপনার পাসওয়ার্ড যদি কেউ জেনে যায় কিংবা আপনার একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করব মনে করেন তাহলে মেনু-বার থেকে আপনার একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করে নিতে পারবেন। আপনারা মেনু বালটি নিয়ে একটু ঘাঁটাঘাটি করলে বুঝতে পারবেন মেনু-বারে কি কি রয়েছে একটা একটা করে চেক করে দেখুন অনেক তথ্য পেয়ে যাবেন।

শেষ কথা

জমির খাজনা চেয়ে করা, লগইন করা, খতিয়ান নম্বর, দাখিলা নাম্বার, হোল্ডিং নাম্বার, ইত্যাদি তথ্য জানতে পারবেন এবং কতদিনের খাজনা পরিশোধ করা হয়েছে কত টাকা বাকি আছে জমি সংক্রান্ত সমস্ত তথ্য অ্যাকাউন্ট লগইন এর মাধ্যমে জানতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url