জমির খাজনা অনলাইন পেমেন্ট

খুব সহজেই জমির খাজনা অনলাইন পেমেন্ট করার জন্য আজকে এই পোস্ট টি আপনার জন্য। আপনি যদি খুব সহজেই জমির খাজনা অনলাইন পেমেন্ট করতে চান তাহলে আগে সম্পূর্ণ পোস্টটি পড়ে নিন তারপর স্টেপ বাই স্টেপ কাজ করুন। আপনি নিজেই জমির খাজনা অনলাইন পেমেন্ট করতে পারবেন খুব সহজে।

image

পেজ সূচিপত্রঃ জমির খাজনা অনলাইন পেমেন্ট

জমির খাজনা অনলাইন পেমেন্ট

প্রথমে যে কোন ব্রাউজার থেকে এই 👉 https://land.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। জমির খাজনা অনলাইন পেমেন্ট করার জন্য এটা প্রথম ধাপ।

image
ভূমি উন্নয়ন কর

এই লিংকে চাপ দেওয়ার পর আপনাদেরকে ভূমি উন্নয়ন কর মেনুতে চাপ দিতে হবে। আপনাদেরকে একটি পিকচার দিয়েছি এরকম একটি ইন্টারফেস দেখতে পাবেন। তারপর ভূমি উন্নয়ন কর মেনুতে চাপ দিন। ভূমি উন্নয়ন কর মেনুতে চাপ দেওয়ার পর আপনাদেরকে এই 👉 https://ldtax.gov.bd/ ওয়েবসাইটে নিয়ে যাবে।

আপনারা চাইলে জমির খাজনা অনলাইন পেমেন্ট করার জন্য সরাসরি এই লিংকে প্রবেশ করতে পারেন।

image
নাগরিক কর্নার

এরপর নাগরিক কর্নার মেনুতে ক্লিক করুন। নাগরিক কর্নার মেনুতে ক্লিক করার পর আপনাদের সামনে একটি ফরম আসবে নতুন নিবন্ধন করতে নিবন্ধিত ক্লিক করে ফরম ফিলাপ করুন।

image
নিবন্ধিত ফরম

এরপর আপনার মোবাইল নাম্বার জাতীয় পরিচয় পত্র নাম্বার , জন্ম তারিখ , সমস্ত তথ্য দিয়ে সম্পূর্ণ ফরমটা ফিলাপ করে "পরবর্তী পদক্ষেপ" বাটনে ক্লিক করুন।

এরপর ফরমে যে নাম্বারটা দিয়েছেন ওই নাম্বারে একটি OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) পাবেন। যে পাসওয়ার্ডটি পাবেন সে পাসওয়ার্ডটি বসিয়ে পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করে নিবন্ধন সম্পন্ন করুন।

এবার ভেরিফিকেশন হয়ে গেলে আপনার পছন্দমত পাসওয়ার্ড সেট করুন।

নাগরিক নিবন্ধন - নাগরিক  লগইন

image
নাগরিক নিবন্ধন - নাগরিক  লগইন

ছবিতে ভালোভাবে খেয়াল করুন দেখতে পাবেন উপরের দিকে তিনটি অপশন রয়েছে আপনার যদি রেজিস্ট্রেশন না করা থাকে তাহলে রেজিস্ট্রেশন করে নেবেন। আর যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে লগইন করে নিবেন।

নাগরিক নিবন্ধন করা হয়ে গেলে আপনার সামনে একটি নাগরিক প্রোফাইল আসবে।

এতক্ষণ পর্যন্ত যেই কাজগুলো কমপ্লিট করেছি তাতে আপনার প্রোফাইলের ৬০% আপডেট দেখাবে। চিন্তার কোন কারণ নাই ১০০% আপডেট পেতে সম্পাদন বাটনে ক্লিক করে কিছু তথ্য ফিলাপ করে নিন।

বর্তমান ঠিকানা এবং ইমেইল এই দুটি ঘর পূরণ করে নাগরিক তথ্য আপডেট করুন।

নিশ্চয়ই এবার আপনার প্রোফাইল ৮০% আপডেট দেখাচ্ছে।

image
৮০% প্রোফাইল কমপ্লিট
image
মেনু বার

এখান থেকে চাইলেই আপনারা পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। দেখুন পাসওয়ার্ড চেঞ্জ অপশনটি নিজের দিকে আছে।

এবার খতিয়ান মেনুতে ক্লিক করুন। খতিয়ান মিনতি ক্লিক করলে এরকম একটি ফরম আসবে 👇

ছবি
 খতিয়ান ফর্ম 

যাদের প্রোফাইল তৈরি ছিল না তাদের গুলো উপরে নিয়ম গুলো ফলো করে প্রোফাইল তৈরি করে নিন। আর যাদের প্রোফাইল তৈরি আছে তাদের তো আছে। সমস্ত কিছু ঠিক থাকলে এবার লগইন করে নিবেন।

এবার জেলা উপজেলা মৌজা খতিয়ান নম্বর হোল্ডিং নাম্বার সমস্ত কিছু পূরণ করে "সংরক্ষণ করুন" বাটনে চাপ দিন।

খতিয়ান তথ্য এন্ট্রি করার পর সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিস থেকে হোল্ডিং প্রস্তুত তৈরি করা হবে। উক্ত হোল্ডিং তৈরি হওয়ার সাথে সাথে আপনার মোবাইল নাম্বারে হোল্ডিং নাম্বার সহ উক্ত হোল্ডিং এর বকেয়া টাকার পরিমাণ সম্পর্কিত একটি মেসেজ আসবে।

আরো পড়ুন: কোন জমির খাজনা কত টাকা শতক

জমির খাজনা অনলাইন পেমেন্ট এর জন্য "অনলাইন পেমেন্ট" বাটনে চাপ দিন। এরপর তালিকা থেকে মালিক নির্বাচন করে নির্দিষ্ট একটি পেমেন্ট মাধ্যম যেমন বিকাশ ,নগর , উপায় , ইউপে , একপে একটি অপশন নির্বাচন করে পরবর্তী কমপ্লিট করবেন।

উপরোক্ত যেকোনো পেমেন্ট মাধ্যমে পেমেন্ট সম্পন্ন হলে দাখিলা পাবেন। প্রতিটি দাখিলা নাগরিকের প্যানেলে সংরক্ষিত থাকবে যা পরবর্তীতে ডাউন-লোড করা যাবে।

জমির খাজনা দেওয়ার নিয়ম অনলাইন

জমির খাজনা দেওয়ার নিয়ম অনলাইন এ আপনাদের সুবিধার্থে আমার একটি সহজ পরামর্শ। আপনারা যদি বেশি ঝামেলা মনে করেন।

খতিয়ান তথ্য এন্ট্রি করার পর সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিস থেকে হোল্ডিং প্রস্তুত তৈরি করা হবে। সেজন্য আপনারা চাইলে ভূমি অফিস থেকে প্রথম পেমেন্ট করে নিতে পারেন।

শেষ কথা

আশা করি এখন থেকে আপনারা নিজেই জমির খাজনা অনলাইন পেমেন্ট করতে পারবেন কোন সমস্যা হবে না আর যদিও সমস্যা হয় তাহলে ১৬১২২ নাম্বারে কল করুন। আবার অনেকে বিদেশে থাকে আপনারা যদি বিদেশে থাকেন তাহলে বিদেশ থেকে সেবা পেটে +৮৮০৯৬১২৩১৬১২২ নাম্বারে সাহায্য নিতে পারবেন।

ধন্যবাদ-Thanks

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আর আইটি ফার্মের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url